ইসরায়েল ও হামাসকে যুদ্ধবিরতি পরিকল্পনা গ্রহণের আহ্বান মধ্যস্থতাকারীদের

জার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ইসরায়েলি বাহিনীর অব্যাহত বোমাবর্ষণের মধ্যেই কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীরা ইসরায়েল ও হামাসের প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের রূপরেখা অনুসারে দেওয়া যুদ্ধবিরতি চুক্তি চূড়ান্ত করার আহ্বান জানিয়েছেন। খবর এএফপির।

চূড়ান্ত যুদ্ধবিরতির লক্ষ্যে ইসরায়েল একটি নতুন রোডম্যাপ প্রদান করেছে, জো বাইডেনের এমন ঘোষণার পরেও যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় সশস্ত্র সংঘাত থামছে না।

এদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারও জোর দিয়ে বলেছেন তার দেশ সব লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাবে। গতকাল শনিবার (১ জুন) এ প্রসঙ্গে তিনি বলেন, যুদ্ধ শেষ হওয়ার জন্য ইসরায়েলের শর্তের কোনো পরিবর্তন হয়নি।

তবে হামাস বলেছে তারা গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের তুলে ধরা ইসরায়েলি পরিকল্পনাকে ইতিবাচক হিসেবে দেখছে।

অন্যদিকে, এক যৌথ বিবৃতিতে কাতার, যুক্তরাষ্ট্র ও মিসর জানিয়েছে, গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে চলতে থাকা মধ্যস্থতাকারীদের আলোচনার ভিত্তিতে হামাস ও ইসরায়েলের প্রতি আহ্বান জানানো হচ্ছে, তারা যেন প্রেসিডেন্ট জো বাইডেনের রূপরেখাকে সামনে রেখে চুক্তির বিষয়টি চূড়ান্ত করে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেছেন, ইসরায়েলের তিন ধাপের প্রস্তাবনায় ছয় সপ্তাহের জন্য গাজার জনাকীর্ণ এলাকাগুলো থেকে সৈন্য প্রত্যাহারের কথা বলা হয়েছে। এতে নির্দিষ্ট সংখ্যক পণবন্দির মুক্তির বিনিময়ে কয়েকশ ফিলিস্তিনি কারাবন্দিকে মুক্ত করে দেওয়ার কথাও বলা হয়েছে।

এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এরপর যুদ্ধবিরতি বজায় রাখতে আবারও আলোচনায় বসবে সবাই। আলোচনা যতদিন চলবে যুদ্ধবিরতি ততোদিন বাড়তে থাকবে। এই যুদ্ধকে শেষ করতে হবে। যুদ্ধ শেষ করার সময় এসেছে।

Leave a Reply