হারের কারণ হিসেবে যা বলছে জিম্বাবুয়ে

বিশ্বকাপে খেলার সুযোগ না পেলেও বাংলাদেশ সিরিজকে বিশেষ গুরুত্ব দিচ্ছে জিম্বাবুয়ে এমনটাই বলেছিলেন অধিনায়ক সিকান্দার রাজা। কিন্ত্য মাঠের লড়াইয়ে শুরুটা ভালো করতে পারেনি রোডেশিয়ানরা। সিরিজের প্রথম ম্যাচেই হেরেছে ৮ উইকেটের বড় ব্যবধানে।

ম্যাচের হারের পর দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসেন ক্লিভ মাদান্দে। হারের কারণ ব্যাখা করতে গিয়ে তিনি বলেন, ‘আসলে এখানে ব্যাট করাটা কঠিন ছিল। বল এখানে মুভ করছিল। শুরুর দিকে তাসকিন (আহমেদ)-(মোহাম্মদ) সাইফউদ্দিন দারুণ বোলিং করেছে। বিষয়টি কঠিন ছিল। পরে বল সহজে ব্যাটে এসেছে তখন বিষয়টি ঠিকঠাক ছিল। আমাদের শুরুতে আরও একটু সময় নেওয়া উচিত ছিল হয়ত, তাহলে পরে ভালো করতে পারতাম।’

‘আসলে এখানে টসে জেতাটা দারুণ ছিল। বাংলাদেশ দারুণ লড়াই করেছে। আমরা হয়ত কয়েকটা বেশি উইকেট হারিয়ে ফেলেছি, যতটুকু হারানোর দরকার ছিল। পরে আবার ঘুরে দাঁড়িয়েছি। তারা বল হাতে দারুণ শুরু করেছে। আমরা প্রত্যাশার চেয়েও বেশি উইকেট হারিয়েছি শুরুতে।’-আরো যোগ করেন তিনি।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই লিটন দাসকে হারায় বাংলাদেশ। জিম্বাবুয়েকে সুযোগ দিয়েছিলেন আরেক ওপেনার তানজিদ তামিম। তবে তার একাধিক ক্যাচ মিস করেছে সফরকারীরা। শেষ পর্যন্ত তার অপরাজিত ফিফটিতেই সহজ জয় পেয়েছে বাংলাদেশ।

ফিল্ডিংয়ে আরও ভালো করতে পারলে জিম্বাবুয়ের জন্য সুযোগ ছিল বলে মনে করেন ক্লিভ মাদান্দে। তিনি বলেন, ‘আমরা অনেক সুযোগ হারিয়েছি যেগুলো আমাদের নেওয়া উচিত ছিল। আমার মনে হয় খেলাটা এখানেই আমাদের হাত থেকে বেরিয়ে গেছে। আমরা যদি সুযোগগুলো নিতে পারতাম তাহলে হয়ত ভিন্ন খেলা হত আমরা লড়াই করতে পারতাম। তাদের মিডল অর্ডারকে খেলতে হত। আরও জমজমাট ম্যাচ হত।’