রাষ্ট্রীয় শোক থাকায় হরতাল পেছালো বিএনপি

কুয়েতের আমির শেখ নাওয়াফ আল-আহমদ আল-সাবাহর মৃত্যুতে রাষ্ট্রীয় শোক ঘোষণা হওয়ায় হরতাল কর্মসূচি একদিন পিছিয়েছে বিএনপি।

রোববার (১৭ ডিসেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই ঘোষণা দেন।

কুয়েতের আমিরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন রিজভী বলেন, কুয়েতের আমির শেখ নাওয়াফ আল-আহমদ আল-সাবাহর মৃত্যুতে বিএনপির পক্ষ থেকে আমি গভীর শোক প্রকাশ করছি এবং তার আত্মার মাগফেরাত কামনা করছি।

তিনি বলেন, কুয়েতের আমিরের জন্য রাষ্ট্রীয় শোক ঘোষণা করায় তার সম্মানার্থে বিএনপির সোমবার (১৮ ডিসেম্বর) এর ঘোষিত হরতাল কর্মসূচি প্রত্যাহার করছি। এর পরিবর্তে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল-সন্ধ্যা হরতাল পালিত হবে।

এর আগে, শনিবার সন্ধ্যায় ১৮ ডিসেম্বর সকাল সন্ধ্যা হরতালের ডাক দেয় বিএনপি। খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিসহ, বিএনপিসহ সমমনা দলগুলোর নেতাকর্মীদের মুক্তি ও চলমান আন্দোলনের ধারাবাহিকতায় এই হরতাল কর্মসূচি ঘোষণা করেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ পণ্ড হওয়ার ঘটনার প্রতিবাদে ২৯ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে বিএনপি। এরপর দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ পর্যায়ের অনেক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। এরপর সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীন নির্বাচন এবং দলের গ্রেপ্তার নেতাকর্মীদের মুক্তি দাবিতে এক-দুই দিন পরপর কখনো অবরোধ, কখনো হরতালের মতো কর্মসূচি দিয়ে আসছে দলটি। একই সঙ্গে সমমনা দলগুলোও কর্মসূচি দিয়ে যাচ্ছে।