সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া প্রশাসনে রদবদল নয় : ইসি

সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া প্রশাসনে কোনো রদবদল করা হবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।বুধবার (২২ নভেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

নির্বাচন পর্যবেক্ষণে চীন-রাশিয়াসহ ৩৪ দেশ ও চারটি আন্তর্জাতিক সংস্থাকে আমন্ত্রণ জানানোর বিষয়ে ইসি আলমগীর বলেন, আমরা যেসব দেশের নির্বাচন কমিশনকে আমন্ত্রণ জানিয়েছি, সেসব কমিশনের কোনো কমিশনার বা কর্মকর্তা যদি বাংলাদেশে আসেন, তাহলে এখানে তাদের যাতায়াত খরচ, হোটেল ভাড়া ও থাকা-খাওয়ার খরচ কমিশন ব্যবস্থা করবে। তবে তাদের বিমানভাড়া বহন করা হবে না।

এ ছাড়া অন্যান্য সংস্থা বা সাংবাদিকরা নির্বাচন পর্যবেক্ষণে এলে তাদের সব খরচ নিজেদের বহন করতে হবে বলে জানান তিনি।

মনোনয়ন সংগ্রহের সময় আচরণবিধি ভঙ্গ নিয়ে এক প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, মনোনয়ন ফরম কেনার সময় পার্টি অফিসে রাজনৈতিক দলগুলোর কার্যকলাপ আচরণবিধি লঙ্ঘনের মধ্যে পড়বে না। তবে মনোনয়ন ফরম সংগ্রহের সময় গাড়ি বা মোটরসাইকেলের শোডাউন করা যাবে না।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত চলবে।