শাহরুখের পর সানি দেওলের ঝড়

শাহরুখের পর সানি দেওলের ঝড়
বিশ বছর আগে মুক্তি পেয়েছিল বলিউড সিনেমা ‘গদর: এক প্রেম কথা’। সানি দেওল আর আমিশা পাটেল অভিনীত এ সিনেমা ২০০৩ সালে রেকর্ড টিকিট বিক্রির মাধ্যমে বক্স অফিসে ইতিহাস তৈরি করেছিল। আথচ একই দিনে সিনেমা হলে এসেছিল আমির খানের ‘লগন’। কিন্তু ব্যবসার অঙ্কে গদর-এর ধারেকাছে আসতে পারেনি লগন। গত ১১ আগস্ট মুক্তি পেয়েছে ‘গদর ২’। সিনেমা ঘোষণা হওয়ার পর থেকেই দর্শকদের মধ্যে সিনেমাটি নিয়ে তৈরি হয়েছিল উন্মাদনা। আর তারই সফল প্রতিফলন দেখা দিয়েছে বক্স অফিসে সিনেমাটির প্রথম দুইদিনের আয়ের মাধ্যমে। বছরের শুরুতে শাহরুখ খানের ‘পাঠান’ বক্স অফিসে ঝড় তুলেছিল। এবার কাঁপাচ্ছেন সানি দেওল।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, সানকিং ডট কম এর রিপোর্ট অনুসারে, প্রথম দিনে গদর ভারতীয় বক্স অফিস থেকে আয় করেছিল ৪০ কোটি। আর দ্বিতীয় দিনে তা বেড়ে হল ৪৭.৩ কোটি। অর্থাৎ প্রথম দুই দিনে সানি দেওলের ছবির আয় ৮৭.৩ কোটি। রবিবারের আয় মিলিয়ে সপ্তাহান্তে হয়তো ছবি পেরিয়ে যাবে ১২০ কোটির ঘর। গদরের সঙ্গে একই দিনে অর্থাৎ ১১ অগস্ট মুক্তি পেয়েছে ‘ওএমজি ২’। আর অক্ষয়ের ছবির দুই দিনের আয় ১৯ কোটির থেকে সামান্য বেশি।

পাঠান’কে টেক্কা দিতে না পারলেও সালমান খান, রণবীর কাপুরদের রেকর্ড ভেঙে গুঁড়িয়ে দিলেন ষাটোর্ধ্ব সানি দেওল। সালমানের ‘কিসি কা ভাই কিসি কি জান’র ওপেনিং ডে কালেকশন ছিল মাত্র ১৫ কোটি রুপি। রণবীর কাপুরের ‘তু ঝুটি মে মক্কার’ রিলিজের পয়লা দিনে আয় করতে পেরেছিল মোটে ১৮ কোটি। ‘গদর ২’ আয়ে পেছনে ফেলেছে দক্ষিণী সুপারস্টার প্রভাসের ‘আদিপুরুষ’কেও।

১৯৭১ সালের ক্রাশ ইন্ডিয়া মুভমেন্ট, ভারত-পাক যুদ্ধের প্রেক্ষাপটে ‘গদর ২’। তবে এই সিনেমাও তারা আর সাকিনাকে নিয়েও। পাকিস্তানের সেনার হাতে প্রেম ঘটিত কারণে বন্দি তাদের একমাত্র ছেলে জিত্তে ওরফে চরণজিৎ। আর ছেলেকে মায়ের কোলে ফিরিয়ে আনতে পড়শি দেশে ফের পা রাখে তারা সিং। এর আগে গিয়েছিল বউ আনতে। এবার ছেলেকে। সানি আর আমিশা ছাড়াও গদর ২-তে আরও অভিনয় করেছেন উৎকর্ষ শর্মা, সিমরত কৌর, মণীশ ওয়াধওয়ারা অন্যান্যরা গুরুত্বপূর্ণ ভূমিকায়।