লুঙ্গি পরে কানের রেড কার্পেটে! তাক লাগালেন অরণ্য-পুলক

লুঙ্গি পরে কানের রেড কার্পেটে! তাক লাগালেন অরণ্য-পুলক

গত ১৬ মে থেকে শুরু হয়েছে ৭৬তম কান চলচ্চিত্র উৎসব। সারা বিশ্বের সিনেপ্রেমীরা জড়ো হয়েছে সেই ফিল্ম ফেস্টিভ্যালে। এই উৎসবকে ঘিরে কানের রেড কার্পেটে ঘটছে নানান সব নতুন কাণ্ড। কখনও উর্বশী রাউতেলা গলায় কুমীরের নেকলেস বা নীল লিপস্টিক পরে চলে আসেন, কখনও ঐশ্বর্য রাই বচ্চন রুপালি ঘোমটা টেনে ক্যামেরার সামনে পোজ দেন। তবে এবার বাংলাদেশি পরিচালক ও প্রযোজক জুটি নজর কাড়লেন দেশীয় পোশাক পরে।

লুঙ্গি আর পাঞ্জাবি পরেই হাজির কান ফিল্ম ফেস্টিভ্যালের রেড কার্পেটে। সঙ্গে ছিলেন প্রযোজক পুলক কান্তি বড়ুয়া। সেই ছবি পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়।

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি পরীমণি অভিনীত বাংলাদেশি সিনেমা ‘মা’। পুলক কান্তির প্রযোজনায় ছবিটি তৈরি করেছেন অরণ্য আনওয়ার। কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা ‘মার্শে দ্যু ফিল্মে’ শনিবার (২০ মে) প্রিমিয়ার হলো ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেত্রী পরীমনির অভিনীত সিনেমা ‘মা’। তার জন্যই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গিয়েছিলেন বাংলাদেশি পরিচালক ও প্রযোজক। অরণ্যর মতো পুলকের পরনেও ছিল লুঙ্গি।

‘মার্শে দ্যু ফিল্ম’ মানে চলচ্চিত্র বাজার। এটি উৎসবের মূল আয়োজনের অংশ নয়। বিভিন্ন দেশের সিনেমা প্রযোজকেরা তাদের সিনেমা নিয়ে এখানে অংশ নেন। এর আগেও বাংলাদেশের বেশ কিছু সিনেমা এই বাজারে প্রদর্শিত হয়েছে। তবে এবার অরণ্য আনোয়ারের মা সিনেমাটিই কেবল প্রদর্শিত হচ্ছে।কানের রেডকার্পেটে আচমকা লুঙ্গি পরার কারণ জানালেন পরিচালক অরণ্য আনওয়ার। বলেন, ধুতি, লুঙ্গি, পাঞ্জাবি পূর্বপুরুষদের পোশাক। তাই এই ঐতিহ্যকে সারা বিশ্বের সামনে তুলে ধরতে চেয়েছি। আর আমার ছবির পার্টনার পুলক কান্তি টি-শার্ট আর মাথায় জাতীয় পতাকা বেঁধেছেন।

পরিচালক জানান, কান চলচ্চিত্রের ড্রেস কোড অবশ্যই রয়েছে। তবে তা বাধ্যতামূলক নয়। তাই চাইলে পছন্দের পোশাক পরা যেতেই পারে। এতে তাদের বা অন্য কারও কোনও অস্বস্তি হয়নি। কেউ অবাক চোখে তাদের দিকে তাকাননি। স্বাভাবিকভাবে সকলে বিষয়টি নিয়েছেন। অযাচিত প্রশ্ন কেউ করেননি।

আগামী ২৬ মে বাংলাদেশি প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে অরণ্য আনোয়ার পরিচালিত সিনেমা ‘মা’। এতে পরীমনি ছাড়াও গুরুত্বপূর্ণ সব চরিত্রে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, ফারজানা ছবি, সাজু খাদেম, রোবেনা করিম জুঁই, শিল্পী সরকার অপু, লাবণ্য চৌধুরী ও শাহাদাত হোসেনসহ অনেকে।