ভিনির লাল কার্ড প্রত্যাহার, ভ্যালেন্সিয়ার শাস্তি

ভিনির লাল কার্ড প্রত্যাহার, ভ্যালেন্সিয়ার শাস্তি

অবশেষে ভিনিসিউস জুনিয়রের বিতর্কিত লাল কার্ড প্রত্যাহার করা হলো নেওয়া হলো। ফলে লা লিগায় মঙ্গলবার রিয়াল মাদ্রিদের হয়ে তার মাঠে নামতে কোনো বাধা রইল না। অন্যদিকে শাস্তি দেওয়া হয়েছে ভ্যালেন্সিয়াকে।

ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভ্যালেন্সিয়ার মেস্তায়া স্টেডিয়ামে বর্ণবাদের শিকার হয়েছিলেন। সেই ভেন্যুর একটি অংশ বন্ধ করে দেওয়ার পাশাপাশি ক্লাবটিকে করা হয়েছে আর্থিক জরিমানাও।

এর আগে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ১-০ গোলে হেরে যায় গ্যালাকটিকোরা। রোববার দুই দলের খেলোয়াড়দের মাঝে একাধিকবার উত্তেজনা ছড়িয়ে পড়ে। অনেকটা সময় খেলা বন্ধও থাকে। সব মিলিয়ে ম্যাচের স্থায়িত্ব ছিল ১০৭ মিনিট! যোগ করা সময়ে মেজাজ হারিয়ে লাল কার্ড দেখলেন ভিনিসিউস জুনিয়র। ভিএআর দেখে ভিনিসিউসকে লাল কার্ড দেখান রেফারি রিকার্দো দে বুর্গোস বেনগয়চিয়া।

তবে সেই লাল কার্ড নিয়ে বিশ্বজুড়ে তুমুল হচ্ছিল। বিশেষ করে বর্ণবাদের শিকার হওয়ার পর ও তাকে নানাভাবে উসকে দেওয়ার এই লাল কার্ড অন্যায্য ছিল বলেই অভিমত ছিল অনেকের। ম্যাচের ওই সময়ের নানা ভিডিও ও ছবিতে দেখা যায়, ভ্যালেন্সিয়ার এক ফুটবলার ভিনিসিউসকে পেছনে থেকে গলা পেঁচিয়ে টেনে ধরে রেখেছিলেন।

এদিকে মঙ্গলবার র‌য়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) এক বিবৃতিতে জানায়, ভিএআর দেখার সময় রেফারি ঘটনার পুরোটা দেখতে পাননি বলেই লাল কার্ডের সিদ্ধান্ত দিয়েছিলেন। বিবৃতিতে বলা হয়, ‘আরএফইএফ কম্পিটিশন কমিটি এটা বিবেচনায় নিয়েছে যে, মাঠের ওই সময়কার ঘটনার সমগ্রতা ভাবনায় না রেখেই রেফারি মূল্যায়ন করেছেন, যা রেফারির সিদ্ধান্তকে প্রভাবিত করেছে। যেহেতু ঘটনার নিশ্চায়ক একটি অংশ দেখা থেকে তাকে (রেফারি) বঞ্চিত করা হয়েছিল, এজন্যই সে একপাক্ষিক একটি সিদ্ধান্ত নিয়েছিল। যা হয়েছে, সেটির উপযুক্ত মূল্যায়ন করা তার পক্ষে সম্ভব ছিল না।’

আগামী বুধবার ঘরের মাঠে রায়ো ভাইয়েকানোর বিপক্ষে ম্যাচে খেলবে রিয়াল। এ ম্যাচ খেলতে তাই কোনো বাধা নেই ভিনিসিউসের। যদিও চোটের কারণে এই ম্যাচে খেলা নিয়ে তার শঙ্কা আছে কিছুটা। ইএসপিএনের খবর, বাঁ হাঁটুর ব্যথায় মঙ্গলবার অনুশীলন করতে পারেননি ২২ বছর বয়সী এই তারকা।

ভ্যালেন্সিয়া ম্যাচের ভিএআর রেফারি ইগনাসিও ইগলেসিয়াস ভিয়ানুয়েভাকে বুধবারের লা লিগা ম্যাচের দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে বলে স্প্যানিশ ফুটবল ফেডারেশন জানিয়েছে। বিবৃতিতে অবশ্য কারণ উল্লেখ করা হয়নি। তবে বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, ভিনিসিউসের লাল কার্ডের ঘটনায় নিজের ভূমিকা ঠিকঠাক পালন করতে না পারায় তাকে শাস্তি দেওয়া হয়েছে।

এছাড়া ভালেন্সিয়াকে জরিমানা করা হয়েছে ৪৫ হাজার ইউরো। মেস্তায়া স্টেডিয়ামের যে অংশ থেকে বর্ণবাদী আচরণ করা হয়েছে ভিনিসিউসকে, সেই সাউথ স্ট্যান্ড বন্ধ করে দেওয়া হয়েছে পাঁচটি ম্যাচের জন্য।

যদিও বর্ণবাদের ঘটনার তদন্ত এখনও চলমান, তবে স্প্যানিশ ফুটবল ফেডারেশন এটিকে ‘প্রমাণিত’ ধরে নিয়েছে বলেই বিবৃতিতে জানানো হয়েছে। স্প্যানিশ পুলিশ জানিয়েছে, ভিনিসিউসের প্রতি বর্ণবাদী আচরণের পৃথক দুটি ঘটনায় এখনও পর্যন্ত ৭ জনকে আটক করা হয়েছে। ম্যাচের সময় তাকে বর্ণবাদী আক্রমণ করায় আটক হয়েছেন ৩ জন।