ওয়াগনার প্রধান এখনও রাশিয়ায়: বেলারুশ প্রেসডেন্ট

ওয়াগনার প্রধান এখনও রাশিয়ায়: বেলারুশ প্রেসডেন্ট

রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বেলারুশ থেকে রাশিয়ায় ফিরেছেন। আজ বৃহস্পতিবার এ তথ্য জানান বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

সাংবাদিকদের লুকাশেঙ্কো বলেন, ‘প্রিগোজিন সেন্ট পিটার্সবার্গে আছেন। তিনি বেলারুশ ভূখণ্ডে নেই।’ এর আগে গত ২৭ জুন তিনি বলেছিলেন, চুক্তির অংশ হিসেবে বেলারুশে এসেছিলেন প্রিগোজিন।

গত বছর ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এ যুদ্ধে রাশিয়ার পক্ষে লড়াই করছে ওয়াগনার যোদ্ধারা। কয়েক মাস আগে বাখমুত শহরে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে তারা। তবে বেশ কিছুদিন ধরেই অস্ত্র সরবরাহে ঘাটতির অভিযোগ তুলে রুশ সামরিক নেতাদের নিয়ে ক্ষোভ প্রকাশ করে আসছিলেন প্রিগোজিন। এ নিয়ে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও সামরিক প্রধান ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে প্রকাশ্য বিরোধে জড়ান তিনি।

এমন পরিস্থিতিতে গত ২৩ জুন রাশিয়ার সামরিক নেতাদের উৎখাত করতে বিদ্রোহের ঘোষণা দেন প্রিগোজিন। ঘোষণার পর পর দেশটির রাজধানী মস্কো অভিমুখে যাত্রাও করে ওয়াগনার বাহিনী। তবে ওই দিন রাতে লুকাশেঙ্কোর মধ্যস্থতায় বিদ্রোহ থেকে সরে আসেন প্রিগোজিন।

এ সময় রুশ সরকার ও প্রিগোজিনের মধ্যে কয়েকটি বিষয়ে চুক্তি হয়। এই চুক্তির অন্যতম শর্ত ছিল—প্রিগোজিনকে রাশিয়া ছেড়ে বেলারুশে চলে যেতে হবে। চুক্তি অনুযায়ী তিনি বেলারুশে গিয়েছিলেন বলেও জানিয়েছিলেন লুকাশেঙ্কো।