২০ বছরে এটিএন বাংলা

গ্যালারী নিউজ বিনোদন হাইলাইট

১৫ জুলাই’ ২০১৬ পথচলার ১৯ বছর পূর্ণ করে ২০ বছরে পা রাখছে দেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। ‘অবিরাম বাংলার মুখ’ শ্লে¬াগানকে বুকে ধারণ করে ১৫ জুলাই ১৯৯৭ সালে যাত্রা শুরু করে চ্যানেলটি। ঐদিন বিশ্বব্যপী প্রথম বাংলা ভাষা’র সম্প্রচার ঘটে বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় এই বাংলাদেশী চ্যানেলটির মাধ্যমে। প্রতিষ্ঠানের স্বপ্নদ্রষ্টা ড. মাহফুজুর রহমান বাংলাদেশের সংস্কৃতি সারা বিশ্বের বাংলা ভাষা-ভাষী মানুষের কাছে পৌঁছে দেন স্যাটেলাইটের মাধ্যমে। ১৯৯৯ সালের মে মাসে এনালগ থেকে ডিজিটালে রূপান্তরিত হয় এটিএন বাংলা। ১৬ আগষ্ট ২০০১ বাংলা সংবাদ, ২০০২ সালের ১ অক্টোবর ইংরেজী সংবাদ এবং ২০০৩ প্রচার শুরু হয় প্রতি ঘন্টার সংবাদ। নিরপেক্ষ সংবাদ প্রচার করে এটিএন বাংলা হয়ে ওঠে দেশের অন্যতম সেরা সংবাদ মাধ্যম। শুধু সংবাদ নয়, অনুষ্ঠান প্রচারেও এটিএন বাংলা নিজেকে এগিয়ে রেখেছে। বিনোদনের পাশাপাশি শিক্ষা, খেলাধূলা, সমাজ, সংস্কৃতি নিয়ে অনুষ্ঠার প্রচার ছাড়াও সারাবছরই প্রচার করে থাকে ইসলামী অনুষ্ঠানমালা।
এটিএন বাংলার দুই দশকের পথপরিক্রমায় অর্জনও কিন্তু অনেক। ২০০৪ সালের ২২ নভেম্বর ‘আমরাও পারি’ অনুষ্ঠানের জন্য ছোট পর্দার অস্কার খ্যাত এমি এ্যওয়ার্ড অর্জন করে চ্যানেলটি। এছাড়া এশিয়া অঞ্চল থেকে আঞ্চলিক এ্যাওয়ার্ড, বজলুর রহমান স্মৃতিপদক, এশিয়ান ব্রডকাস্টার অব দ্য ইয়ার-২০১২, ইউনাইটেড নেশনস করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন (ইউএনসিএ) এ্যাওয়ার্ড ২০১২ ও ২০১৩ ছাড়াও প্রায় প্রতি বছরই মীনা মিডিয়া এ্যাওয়ার্ড অর্জন করে এটিএন বাংলা। বাংলাদেশ ক্যাবল টিভি দর্শক ফোরাম পরিচালিত ‘টিভি দর্শক জরিপ-এ নিরপেক্ষ সংবাদ প্রচারের জন্য বরাবরই শীর্ষস্থানে অবস্থান করেছে চ্যানেলটি।
এ বছর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকল অনুষ্ঠানিকতা স্থগিত করা হলেও অনুষ্ঠানমালায় কিছু বিশেষ অনুষ্ঠান প্রচার করা হবে। এ আয়োজনে থাকছে ড. মাহফুজুর রহমানের বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘ভালোবাসার গান, প্রামাণ্যচিত্র ‘আমি তোমাদেরই লোক’, আমরা করবো জয় এর বিশেষ পর্ব এবং ফাগুন অডিও ভিশন নির্মিত ম্যাগাজিন অনুষ্ঠান ‘পাঁচ ফোড়ন’।