স্টিভ জবস একজন সিরীয় শরণার্থীর সন্তান!

তথ্যপ্রযুক্তি

‘সভ্যতার’ দোহাই দিয়ে অভিবাসীদের ঠেকাতে মরিয়া হয়ে রয়েছে ইউরোপের দেশগুলো। অথচ গেল দশকে যেসব মানুষ মানব সভ্যতায় উন্নয়ন স্থাপন করেছিলেন তাদের মধ্যেও আছে সিরীয় শরণার্থীর নাম। বিখ্যাত সেই লোকটি আর কেউ নন, অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস। যাদের বোঝা হিসেবে গণ্য করা হয় সেই অভিবাসীদের সন্তান স্টিভ জবস পরিণত হন যুক্তরাষ্ট্রের সম্পদে।

বিল গেটস আর ওয়াল্ট ডিজনির নাম বিবেচনায় রেখে বলা যায় বিংশ শতাব্দীর সবচেয়ে প্রভাবশালি, প্রতিভাবান আর সফল প্রাযুক্তিক ভাবনার অধিকারী হচ্ছেন স্টিভ জবস | তিনি একজন সিরীয় অভিবাসীর সন্তান। জবস জন্মেছিলেন সান ফ্রান্সিস্কোতে। পরে পল ও ক্লারা জবস তাকে দত্তক হিসাবে গ্রহণ করেন এবং তার নামকরণ করা হয় স্টিভেন পল জবস। কিন্তু জবসের প্রকৃত পিতা-মাতা ছিলেন জোয়ান ক্যারোল এবং আব্দুল্লাহ ফাতাহ জান্দালি। ১৯৫০ সালে সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তারা।

সম্প্রতি সুইসভিত্তিক টেক উদ্যোক্তা ডেভিড গ্যালব্রেইথ টুইটারে স্টিভ জবসের একটি ছবি শেয়ার করেন। ছবিটির ক্যাপশন দেয়া হয়, ‘এক সিরীয় অভিবাসীর সন্তান’। বৃহস্পতিবার থেকে গ্যালবেইথসের এ টুইটটি ৮ হাজারেরও বেশিবার রিটুইট করা হয়েছে।