সিঙ্গাপুরে সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত থাকার অভিযোগ ৮ বাংলাদেশি গ্রেপ্তার

গ্যালারী নিউজ জাতীয় বাংলাদেশ হাইলাইট

এটিএন বাংলা ডেস্ক: দেশে ফিরে নাশকতার পরিকল্পনার অভিযোগে সিঙ্গাপুরে ৮ বাংলাদেশি শ্রমিককে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার সিঙ্গাপুরের স্বরাষ্ট্র দপ্তর এ তথ্য প্রকাশ করেছে।

গ্রেপ্তারকৃতরা হলেন, মিজানুর রহমান, লিয়াকত আলী মামুন, সোহাগ ইব্রাহিম, রুবেল মিয়া, দৌলত জামান, শরিফুল ইসলাম, নুরুল ইসলাম সওদাগর এবং সোহেল হাওলাদার। মিজানুর এই দলটির নেতা।

২৬ থেকে ৩৪ বছর বয়সী এই বাংলাদেশিদের গত মাসে গ্রেপ্তার করা হলেও সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত আজ (মঙ্গলবার) দেশটির বিভিন্ন সংবাদ মাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়। গ্রেপ্তারকৃতরা সবাই ওয়ার্ক ভিসায় সিঙ্গাপুরের একটি নির্মাণ প্রতিষ্ঠানে কাজ করতেন।

পুলিশের জিজ্ঞাসাবাদে তারা নিজেদের ‘ইসলামিক স্টেট অব বাংলাদেশ’ নামে একটি কথিত সংগঠনের সদস্য বলে দাবি করেছেন। পুলিশের দাবি, এরা প্রত্যেকেই সিরিয়া ও ইরাকে ইসলামি জঙ্গি সংগঠন আইএস এর বিদেশি যোদ্ধা হিসেবে যোগ দিতে চেয়েছিলেন। কিন্তু মধ্যপ্রাচ্যে যেতে না পারায় বাংলাদেশে ফিরে নাশকতার পরিকল্পনা করেছিলেন।

তাদের কাছ থেকে বোমা তৈরির সরঞ্জাম, আগ্নেয়াস্ত্র এবং অর্থ উদ্ধার করা হয়েছে বলেও পুলিশ জানিয়েছে।

এদিকে ঢাকা থেকে সিঙ্গাপুর থেকে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ফেরত পাঠানো ৫ বাংলাদেশিকে গেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। মঙ্গলবার সকালে রাজধানীর বনশ্রী থেকে তাদের আটক করা হয়। দুইদিন আগে বাংলাদেশে ফেরত পাঠানোর পর তাদের নজরদারীতে রাখছিল পুলিশ।

সিঙ্গাপুর সরকার বলছে, সেখানে জঙ্গি সংগঠনের পক্ষে মানুষকে দাওয়াত দেয়া ও অর্থ সংগ্রহ করছিল তারা। দুপুরে এই নিয়ে ডিএমপি মিডিয়া সেন্টারে কথা বলেন কউন্টার টেরিজম এণ্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম বিভাগের প্রধান মনিরুল ইসলাম।