রিজার্ভ লোপাট: রিজাল ব্যাংকের সিইও লরেঞ্জোর পদত্যাগ

আন্তর্জাতিক জাতীয়

এটিএন বাংলা ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ লোপাটের ঘটনায় পদত্যাগ করলেন ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন আরসিবিসি’র প্রেসিডেন্ট ও সিইও লরেঞ্জো তান।

ফিলিপাইনের দৈনিক ইনকোয়ারার জানিয়েছে, স্থানীয় সময় সন্ধ্যায় আরসিবিসি ব্যাংক এক বিবৃতির মাধ্যমে লরেঞ্জো তানের পদত্যাগের কথা জানায় । এতে বলা হয়, লরেঞ্জো তান বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনার ‘নৈতিক দায়’ নিয়ে পদত্যাগ করেছেন এবং তা কার্যকর হয়েছে।

এই আর্থিক কেলেঙ্কারির ঘটনায় তান ব্যাংকের কোনো আইন ভঙ্গ করেননি বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। এতে আরও বলা হয়, ব্যাংকটির পরিচালনা পর্ষদকে স্বাধীনতা দিতেই পদত্যাগ করেছেন লরেঞ্জো। ব্যাংকের অভ্যন্তরীণ তদন্তে তানের বিরুদ্ধে বাংলাদেশের রিজার্ভ লোপাটের ঘটনায় কোনো অপরাধের প্রমাণ পাওয়া যায়নি।’

আলাদা এক বিবৃতিতে লরেঞ্জো তান বলেছেন, তিনি কোনো অনিয়ম করেন নি। তবে ব্যাংকের ইতিহাসের এমন একটি দুঃখজনক ঘটনার জন্য, নৈতিক দায় নিয়ে আরসিবিসি ব্যাংকের প্রেসিডেন্ট ও সিইও-র পদ থেকে সরে দাঁড়াচ্ছেন। গত মার্চ মাস থেকেই ছুটিতে ছিলেন লরেঞ্জো তান।

আরসিবিসি জানিয়েছে, তানের পদে কাউকে স্থলাভিষিক্ত করার আগ পর্যন্ত, ব্যাংকের চেয়ারম্যান হেলেন ডি ব্যাংকের পরিচালনা কার্যক্রমের দেখভাল করবেন। এর আগে একই আর্থিক কেলেঙ্কারির ঘটনার জের ধরে পদত্যাগ করেছিলেন ব্যাংকের কোষাধ্যক্ষ রাউল তান।