রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প অবলম্বনে বিশেষ নাটক ‘মধ্যবর্তিনী’

বিনোদন হাইলাইট

এটিএন বাংলা ডেস্ক:

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে এটিএন বাংলায় ৮ মে, রাত ৮.৪৫টায় প্রচার হবে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প অবলম্বনে বিশেষ নাটক ‘মধ্যবর্তিনী’। নাটকটির নাট্যরূপ দিয়েছেন শফিকুর রহমান শান্তনু, পরিচালনা- বি ইউ শুভ।
নিবারণ ম্যাকমোরন কোম্পানীর বেহবাবু। সহজ, সাদাসিধে, তার স্ত্রী হরসুন্দরী চমৎকার, ধৈর্যশীলা। তাদের দাম্পত্য জীবন সুখের হওয়া সত্ত্বেও কোথায় যেন এক শূন্যতা ছিল। হরসুন্দরী একবার দীর্ঘমেয়াদী জ্বরে আক্রান্ত হয়ে পড়ে। নিবারণ অফিস বন্ধ রেখে দিন, রাত তার সেবায় মনোনিবেশ করে। জ্বর থেকে সেরে উঠে হরসুন্দরী উপলব্দি করে, এ ঘরের শুন্যতা-একটা শিশু যা ধারণের সামথ্য তার নেই। সে তখন নিবারণকে আরেকটি বিয়ের জন্য তাড়া দিতে থাকে। স্বভাবতই প্রথমদিকে নিবারণ এ ব্যাপরা অপারাগতে প্রকাশ করে কিন্তু ক্রমাগত তাড়ার মুখে পড়ে সে বিয়ে করতে রাজী হয়। এবং একসময় সে কিশোর শৈলবালা বিয়ে করে ঘড়ে তোলে। নাটকটির মূল ৩টি চরিত্রে অভিনয় করেছেন অর্ষা, অরিণ ও এস এন জনি।

মধ্যবর্তিনী রবীন্দ্রনাথ ঠাকুরের অসামান্য ছোট গল্প সমুহের অন্যতম। এর প্রধান চরিত্র তিনটি। নিবারণ, হরসুন্দরী ও শৈলবালা। তাদের বয়স, জীবন দর্শন, উপলব্দিধ প্রকাশের ভিন্নতা পৃথক করেছে প্রত্যেককে। তাই এক এক দৃষ্টিকোণ থেকৈ চরিত্রগুলির যেমন বিচিত্রতা খুঁজে পাওয়া যয় তেমনি তারা ওয়ে ওঠে সমকালীন।