মেগা প্রকল্পের জন্য আলাদা বাজেট

জাতীয়

নিজস্ব প্রতিবেদক :

এবার  বাজেটে ১০টি প্রকল্পকে বিশেষ গুরুত্ব দিয়ে ফাস্ট ট্র্যাক প্রকল্প বা মেগা  প্রজেক্ট  হিসেবে  বিবেচনায় নেয়া হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে বার্ষিক উন্নয়ন প্রকল্পের আওতায় এসব বড় প্রকল্পের জন্য বরাদ্দ রাখা হচ্ছে প্রায় ১৯ হাজার কোটি টাকা। বিশ্লেষকরা বলছেন, বড় বা ছোট এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ প্রকল্পের আর্থিক মূল্যায়ন নিরুপন করে দ্রুত বাস্তবায়নের বাধাগুলো দুর করা।

পদ্মা বহুমুখী সেতু :

সরকারের মেগা প্রজেক্টগুলোর অন্যতম পদ্মা বহুমুখী সেতু। নিজস্ব অর্থায়নে প্রায় ২৯ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মানাধীন স্বপ্নের সেতুর জন্য। আগামী অর্থবছরে  বাজেটে থাকছে  প্রায় ৬ হাজার ২৬ কোটি টাকা।

রেলসেতু সংযোগ :

এছাড়া ৩৪ হাজার ৯৮৮ কোটি টাকা ব্যয়ের পদ্মাসেতু রেল সংযোগ এ প্রকল্প ২০২২ সালে শেষ করতে চায় সরকার। এই প্রকল্পের জন্য আগামী বাজেটে ৪ হাজার ১০২ কোটি টাকা বরাদ্দ থাকছে।

মেট্রোরেল :

২১ হাজার ৯৮৫ কোটি টাকার মেট্রোরেল প্রকল্পটি ২০২৪ সালে এটি শেষ হওয়ার কথা।  এজন্য আগামী বাজেটে এর জন্য থাকছে ২ হাজার ২২৭ কোটি।

সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর :

কক্সবাজারের সোনাদিয়া দ্বীপে প্রথম গভীর সমুদ্রবন্দর নির্মাণের জন্য ৫০ হাজার কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। তবে এর জন্য  আসছে বাজেটে কোনো অর্থ বরাদ্দ নেই।

পায়রা বন্দর:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় পায়রা বন্দর নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১ হাজার ১২৮ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের আগামী বাজেটে বরাদ্দ রাখা হচ্ছে  ২০০ কোটি টাকা।

মৈত্রী সুপার থার্মাল :

সুন্দরবন থেকে ১৪ কিলোমিটার দূরে বাগেরহাটের রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে ১৪ হাজার ৫৮৩ কোটি টাকা।