মাধ্যমিকে পাশের হার ৮৮.২৯ শতাংশ

গ্যালারী নিউজ জাতীয়

নিজস্ব প্রতিবেদক:

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ বুধবার। সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বেলা দুইটায় একযোগে ফল প্রকাশ করা হবে।

এবারের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ সারাবিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল এবং আজকের প্রজন্মই পারবে তার ধারাবাহিকতা ধরে রাখতে।

বুধবার সকালে গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও বোর্ড চেয়ারম্যানদের কাছ থেকে এসএসসি পরীক্ষার ফলাফল বুঝে নেয়াার পর তিনি এ মন্তব্য করেন। এবার মোট পাশের হার ৮৮.২৯ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে এক লাখ ৯ হাজার সাতশ একষট্টি। এবার মেয়েদের পাশের হার ছেলেদের থেকে দশমিক ১৯ শতাংশ বেশি। সারাদেশে শতভাগ পাশ করেছে ৪৭৩৪ টি স্কুল।

কাউকে আর ফলাফলের জন্য ছোঁটাছুটি করতে হবে না জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সমগ্র দেশই এখন ডিজিটাল। তার মতে ছেলে মেয়েদের সুযোগ দিলেই তারা ভালো করবে। একটায় সচিবালয়ে সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী। সংবাদ সম্মেলনের পর থেকেই শিক্ষার্থীরা বিভিন্ন মাধ্যমে ফলাফল জানতে পারবে।

শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। উল্রেখ্য, ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ১০ মার্চ। এবার মোট ১৬ লাখ ৪৫ হাজার ২০১ শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে, যা গতবারের চেয়ে ১ লক্ষ ৭১ হাজার ৬০৭ জন বেশি। গত বছর এ পরীক্ষায় ৮৭ দশমিক শূন্য ৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল, জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১১ হাজার ৯০১ জন।