বিদায় ক্রীড়াজগতের নক্ষত্র মোহাম্মদ আলী

গ্যালারী নিউজ জাতীয় স্পোর্টস

এটিএন বাংলা ডেস্ক:

সর্বকালের অন্যতম সেরা ক্রীড়াবিদ মোহাম্মদ আলী আর নেই। স্থানীয় সময় শুক্রবার গভীর রাতে তিনি মারা যান। তার বয়স হয়েছিলো ৭৪ বছর। এর আগে তাকে অ্যারিজোনার একটি হাসপাতালে ‘লাইফ সাপোর্টে’ রাখা হয়েছিলো।

পরিবারের পক্ষ থেকে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। হাসপাতালে ভর্তি হওয়ার আগে সাবেক এই হেভিওয়েট চ্যাম্পিয়নের স্বাস্থ্যের অবস্থা দ্রুত ‘অবনতি’ হচ্ছিলো। গত বৃহস্পতিবার অনিয়মিত শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে হাসপাতলে ভর্তি হন মোহাম্মদ আলী। এর আগেও বহুবার তাকে হাসপতালে ভর্তি করা হয়। ১৯৮১ সালের বক্সিং থেকে অবসরের তিন বছরের মাথায় পারকিনসন্স ব্যাধিতে আক্রান্ত হয়েছিলেন মোহাম্মদ আলী। সবশেষ মূত্রনালীর সংক্রমণে ভুগে ২০১৫ সালের জানুয়ারিতে হাসপাতালে ভর্তি হয়েছিলেন সর্বকালের অন্যতম সেরা এ ক্রীড়াবিদ।

আলী জন্মগ্রহণ করেছিলেন লুইসভিলা, কেন্টাকি তে। তিনি তার নাম তার বাবা ক্যাসিয়াস মারকেলাস ক্লে সিনিয়র এর নাম অনুসারেই রাখা হয়েছি, যার নামকরণ করা হয়েছিল একজন দাসপ্রথা বিরোধী রাজনীতিবিদ ক্যাসিয়াস ক্লে এর নামানুসারে। আলী ১৯৬৪ সালে ইসলামী সংগঠন নেশন অব ইসলাম এ যুক্ত হলে এবং ১৯৭৫ সালে ইসলাম ধর্ম গ্রহণ করলে তার নাম পরিবর্তন করেন।

১৯৫৪ সালের একদিন আলির সাইকেল চুরি হয়ে যায় তখন সে পুলিশ অফিসারকে(মার্টিন) জানায় যে সে চোরকে পেটাতে চায়। অফিসার(সে শহরের বক্সীং কোচ) তাকে বলে যে এর জন্য তাকে লড়াই করতে জানতে হবে। পরদিন তিনি মার্টিন এর কাছ থেকে বক্সিং শেখা শুরু করেন। তিনি তাকে শিখিয়েছিলেন কিভাবে প্রজাপতির মত নেচে নেচে মৌমাছির মত হুল ফোটাতে হয়। ১৯৬০ সালে তিনি অলিম্পিকে স্বর্ণপদক জিতেন।