বাংলায় ডাবিংকৃত শিক্ষামূলক অনুষ্ঠান ‘ম্যাড’

গ্যালারী নিউজ বিনোদন হাইলাইট

এটিএন বাংলায় প্রতি বুধবার সন্ধ্যা ৬.১৫ মিনিটে প্রচারিত হচ্ছে শিক্ষামূলক অনুষ্ঠান ‘ম্যাড’। দর্শকদের জন্য পোগো টেলিভিশনের অনুষ্ঠানটি বাংলায় ডাবিং করে প্রচার করা হচ্ছে। শিশুতোষ এই শিক্ষামূলক অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন রব। ছোটদের মাঝে রব খুবই জনপ্রিয় একটি নাম। টিভি শো ম্যাডে’র বদৌলতেই তিনি এই জনপ্রিয়তা অর্জন করেছেন। খুবই সাধারণ উপকরণ ব্যবহার করে কিভাবে শিল্পমান সম্মত ব্যবহার্য জিনিস তৈরি করা যায় অনুষ্ঠানের দর্শকদের জন্য রব তাই করে দেখান।

অনুষ্ঠানে তার সঙ্গী হিসেবে থাকে একদল শিশু। অনুষ্ঠানের প্রতিটি পর্বেই দর্শকদের জন্য থাকে নিত্য নতুন আবিস্কারের টানটান উত্তেজনা। কাঠ পেন্সিল, তুলি, রং এবং কাগজের মতো সামান্য উপকরণ ব্যবহার করে খুব সহজেই রবের হাতের স্পর্শে হয়ে ওঠে একটি চমৎকার শিল্পকর্ম। পুরো প্রক্রিয়াটি শিশুরা আনন্দের সাথে উপভোগ করেন। পরবর্তীতে ঘরে বসে অনুশীলনের মাধ্যমে নিজেরাও যাতে তৈরি করতে সক্ষম হয় সেজন্য সাবলীলভাবে পুরো বিষয়টি তুলে ধরা হয়। রবের প্রতিটি সৃষ্টির সঙ্গেই জড়িত থাকে তার শৈল্পিক মননের ছোঁয়া। ব্যবহৃত প্লাস্টিকের বোতল নতুবা কাগজের বাক্স দিয়ে রং-তুলির আঁচড়ে নতুন এবং সহজ কৌশলে শিশুদের জন্য তৈরি করা হয় মজার মজার খেলার সামগ্রী।

অনুষ্ঠানের মাধ্যমে শিশুরা নিজেদের সৃজণশীল প্রতিভার বিকাশের ক্ষেত্রটিকে অনেক বেশি বিস্তৃত করতে পারবে। সেই সাথে হয়ে উঠবে শৈল্পিক মননের অধিকারী।