বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে পাকিস্তানের প্রতি আহবান

বাংলাদেশ

এটিএন বাংলা ডেস্ক: মানবতাবিরোধী অপরাধের বিচারের মতো বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা। খুব শিগগির কূটনৈতিকভাবে এ বিষয়ে পাকিস্তানকে সতর্ক করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সম্প্রতি মানবতাবিরোধী অপরাধী মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডের রিভিউ আবেদন সর্বোচ্চ আদালতে খারিজ হলে, এতে উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার পাকিস্তানের ইংরেজি দৈনিক ‘ডন’ এ খবর প্রকাশ করে। এ নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, পাকিস্তানের এমন আচরণ যুদ্ধাপরাধকে উৎসাহিত করবে। এছাড়া, ১৯৭৪ সালের ত্রিপক্ষীয় সিমলা চুক্তির মাধ্যমে যে ১৯৫ পাকিস্তানি যুদ্ধাপরাধীকে ফেরত দেওয়া হয়েছিল, তাঁদের বিচারের দায়িত্ব পাকিস্তানকে দেওয়া হয়েছিল।

কিন্তু নিজামীদের মতো বাংলাদেশী যুদ্ধাপরাধীদের বিচার বাংলাদেশে করা যাবে না, ওই চুক্তিতে এমন কিছু ছিল না জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সেই চুক্তি নিয়েও পাকিস্তান অপব্যাখ্যা করছে।

এদিকে, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, বাংলাদেশের সর্বোচ্চ আদালতের দেওয়া রায় নিয়ে পাকিস্তানের এমন আচরণ দু:খজনক।