প্রামাণ্যচিত্র ‘মুক্তিযুদ্ধের ইতিহাস’

জাতীয় হাইলাইট

এটিএন বাংলা ডেস্ক:

মহান বিজয় দিবস উপলক্ষে এটিএন বাংলায় আজ (১৬ ডিসেম্বর) বেলা ১১টা ১৫ মিনিটে প্রচার হবে মহান মুক্তিযুদ্ধের প্রামাণ্য দলিল মুক্তিযুদ্ধের ইতিহাস।

ড. মাহফুজুর রহমান এর পরিকল্পনা ও পরিচালনায় এই প্রামাণ্য দলিলে তুলে ধরা হয়েছে বাংলায় মুঘল শাসন প্রতিষ্ঠা থেকে শুরু করে মুক্তিযুদ্ধে বাঙ্গালীর বিজয়ের সঠিক ইতিহাস। তুলে ধরা হয়েছে ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০ এর নির্বাচন, ৭ই মার্চের ভাষন, ৭১ এ পাক হানাদার বাহিনীর নৃসংসতা, বর্বরতা, গণহত্যা, স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার গঠন, জর্জ হ্যারিসনের কনসার্ট ফর বাংলাদেশ, ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বিশ্বব্যাপী জনমত গড়ার প্রচেষ্টা, পাক বাহিনীর আত্মসমর্পন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনসহ মুক্তিযুদ্ধের দু®প্রাপ্য ও খুটি নাটি সব তথ্য, দূর্লভ ছবি এবং ২৬শে মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর ইপিআর বেতারে স্বাধীনতার ঘোষণা।

এছাড়া রয়েছে পাক বাহিনীর আত্মসমর্পনের দলিল। প্রামাণ্য দলিল মুক্তিযুদ্ধের ইতিহাস সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য ড. মাহফুজুর রহমান এটিকে ভিসিডি, ডিভিডিসহ বাংলা ও ইংরেজিতে বই আকারে প্রকাশ করেছেন। সর্বস্তরের মানুষ যাতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারেন সেজন্য প্রামাণ্যচিত্রটি ইতোপূর্বে একাধিকবার টেলিভিশনে প্রচার করা হয়েছে।