পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে

এটিএন বাংলা ডেস্ক: ২৩৪টি পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে এটি চলবে বিকেল ৪টা পর্যন্ত।
স্থানীয় সরকার নির্বাচনের ইতিহাসে এই প্রথম দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন হচ্ছে যা সারা দেশে রাজনৈতিক উত্তাপ ছড়িয়ে দিয়েছে।

এবারের নির্বাচনে মোট পৌরসভা ২৩৪ টি। মেয়র পদে আওয়ামী লীগের মোট ২৩৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিএনপির ২২৩, জাতীয় পার্টির ৭৪, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের ২১, স্বতন্ত্র ২৮৫ ও অন্যান্য দলের ১০৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এ ছাড়া ৭টি পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হয়েছেন।

মুন্সীগঞ্জ:
মুন্সীগঞ্জের দুটি পৌরসভায় ব্যাপক নিরাপত্ত্বা ব্যবস্থার মধ্য দিয়ে শান্তি পুর্ণ ভাবে শুরু হয়েছে ভোট গ্রহণ। বুধবার সকাল ৮ থেকে শুরু হওয়া ভোট গ্রহণ চলবে বিকাল ৪ টা পর্যন্ত।

মুন্সীগঞ্জ ও মিরকাদিম দুটি পৌরসভার ভোটাররা যাতে নিরাপদে তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করেত পারেন তার লক্ষ্যে বিপুল পরিমাণ পুলিশ আনসারের পাশাপাশি মোতায়েন করা হয়েছে ৪ প্লাটুন বিজিবি। নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্ত্বা ব্যবস্থা।

দুটি পৌরসভায় মোট ভোট কেন্দ্র ৪২ টি। ভোটার সংখ্যা ৭৯ হাজার ৫’শ ৮২ জন। এবার মর্যাদার লড়াই দু’দল সর্ব শক্তি নিয়োগ করেছে এখানে। এ কারণে সকলের দৃষ্টি মুন্সীগঞ্জ ও মিরকাদিম পৌরসভার দিকে। এখানে পাল্টাপাল্টি নানা অভিযোগ উঠলেও ধলেশ্বরী ও ইছামতি তীরের গোটা এলাকায় এখন নির্বাচনী জোয়ার।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, নিরাপত্তার জন্য ২ টি পৌরসভায় ৪ প্লাটুন বিজিবি থাকবে। এছাড়া ৪জন নির্বাহী মেজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালতের কাজ করবেন।

শরীয়তপুর:
শরীয়তপুরে আন্দমুখর পরিবেশেই চলছে ভোট গ্রহণ। প্রচন্ড শীত উপেক্ষা করে বুধবার সকাল থেকেই ভোট কেন্দ্রে এসে শারিবদ্ধ হয়ে দাড়িয়েছেন ভোটাররা।
সকাল ৮টায় শুরু হয় ভোট গ্রহণ। জেলার ৫টি পৌরসভার ৫৪টি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে। ৫টি পৌরসভায় মেয়র পদে ২১জনসহ মোট ২৪৮জন প্রার্থী প্রতিদন্দিতা করছেন। ভোট কেন্দ্র ও নির্বাচনি এলাকায় ৫৯২জন পুলিশ সদস্য ও ৫ প্লাটুন বিজিবি ও আনসার সদস্যরা নিরাপত্তার দ্বায়িত্ব পালন করছেন।

লক্ষ্মীপুর:
লক্ষ্মীপুরের রায়পুর,রামগতি ও রামগঞ্জ পৌরসভায় আজ বুধবার সকাল ৮টা থেকে ভোট গ্রহন শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত।
তবে ভোটারের উপস্থিতি ছিল কম। প্রতিটি কেন্দ্র পর্যাপ্ত আইনর্শৃংখলা বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছে। এদিকে তিনটি পৌরসভায় ৩৯টি ভোট কেন্দ্রের মধ্যে ২৬টিই কেন্দ্র ঝুকিঁপূর্ণ হিসেবে চিহিৃত করা হয়েছে।

রায়পুর পৌরসভায় মাচের্ন্ট একাডেমি,রায়পুর স্টেশন মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়,শায়েস্তানগর সরকারি প্রাথমিক,রায়পুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়সহ কয়েকটি ভোট কেন্দ্রে ঘুরে দেখা যায় বিএনপি প্রার্থী এবিএম জিলানীর ধানের শীষ মার্কার কোন এজেন্ট নেই।

ঝিনাইদহ:
ঝিনাইদহে শুরু হয়েছে পৌর নির্বাচনের ভোট গ্রহণ। জেলার ৪ টি পৌরসভায় বুধবার সকাল ৮ টা থেকে শুরু হয়েছে ভোটগ্রণ চলবে টানা বিকাল ৪ টা পর্যন্ত। শীতকে উপেক্ষা করে সকাল থেকেই কেন্দ্রগুলোতে পর্যাপ্ত ভোটার উপস্থিতি লক্ষ করা গেছে।
শৈলকুপা, হরিনাকুন্ডু, কোটচাদপুর ও মহেশপুর পৌরসভায় ৫১ টি কেন্দ্রের মাধ্যমে ৮৪ হাজার ২ শত ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

নির্বাচনে ১৫ জন মেয়র, ১৩৮ জন কাউন্সিলর ও ৪৫ জন মহিলা কাউন্সিলর প্রতিদ্বন্দীতা করছে। নির্বাচনী পৌরসভাগুলোতে ৩ থেকে ৪ টি করে ভ্রাম্যমাণ আদালত, বিজিবি, র‌্যাব ও পুলিশ টহল দিচ্ছে।

Translate »