জাহিদ হাসানের নাটক ‘বোঝা না বোঝার ভুল’

এটিএন বাংলা ডেস্ক:

এটিএন বাংলায় আজ (১১ নভেম্বর) রাত ১১টায় প্রচার হবে বিশেষ নাটক ‘বোঝা না বোঝার ভুল’। জাকির হোসেন উজ্জ্বল এর রচনা এবং জাহিদ হাসানের পরিচালনায় এ নাটকে অভিনয় করেছেন জাহিদ হাসান, অর্ষা, কল্যাণ, মিতা, সাথী প্রমুখ।

তৌহিদ একজন বড় গার্মেন্ট ব্যবসায়ী। ব্যবসা নিয়ে এতটাই ব্যস্ত থাকতে হয় যে পরিবারকে সময় দিতে পারে না। পরিবার বলতে ওর স্ত্রী সারা। সারা একজন মডেল অভিনেত্রী। একদিন যার প্র্রেমে পড়ে বিয়ে পর্যন্ত গড়ায় ওদের সম্পর্ক। কিন্তু তারপরই দুজনের ব্যস্ততা দুজনের মধ্যে একটা দূরত্ব তৈরী হতে থাকে। যে অভিনয়ের জন্য সারাকে এত ভাল লাগত সেই অভিনয়ের জন্য যখন বাইরে থাকতে হয় সেটা ভাল লাগে না তৌহিদের। বন্ধু বান্ধবরা সরাসরি কিছু না বললে বিভিন্ন ভাবে বুঝিয়ে দেয় ঘরের বৌয়ের এসব করা ঠিক না। তৌহিদও চায় ওর স্ত্রীকে নিয়ে কেউ যাতে বাজে কোন মন্তব্য করতে না পারে। সে সারাকে অভিনয় ছেড়ে দিতে বলে। কিন্তু সারা তাতে রাজী হয় না। অভিনয় ওর সখ এবং পেশা। মানুষের কথায় সে তার সখ বিসর্জন দিতে পারে না। এই নিয়ে ঝগড়া হয় ওদের দুজনের মধ্যে। তারপর একদিন সিদ্ধান্ত নেয় আলাদা হয়ে যাবে। ডিভার্স নিবে ওরা। সেই সিদ্ধান্ত অনুযায়ী দুজন আলাদা হয়ে যায়। ডিভোর্সের কাগজপত্র তৈরী হতে থাকে।
সারার প্রচন্ড ফ্যান আমেরীকা প্রবাসী যুবক রায়ান। সুটিং দেখতে এসে ওর সাথে বন্ধুত্ব হয়। আস্তে আস্তে ভাললাগা তৈরী হয় দুজনের মধ্যে। সেই ভাললাগার ফলোশ্র“তিতে রায়ান একসময় ভালবেসে ফেলে ওকে। সারা সম্পর্কে সবকিছু জানে সে। তারপরও ওকে আপন করে পাওয়ার চিন্তায় তৌহিদের কাছে ছুটে যায়। ডিভোর্সের প্রকিয়া সম্পর্কে জানতে চায়। এতে প্রচন্ড আতে ঘা লাগে তৌহিদের।
তৌহিদ মুখোমুখি হয় সারার। রিয়ানকে কেন পাঠিয়েছে জানতে চায়। সারা জানায় সে রিয়ানকে পাঠায়নি। রিয়ান নিজ থেকেই গিয়েছে। এবং ওর সাথে সারা সম্পর্ক বন্ধুত্বের বাইরে আর কিছুই না। সারা ফোন করে রিয়ানের কাছে কৈফিয়ত চায়। এবং ওদের মধ্যে যে শুধু বন্ধুত্বের সম্পর্ক ছাড়া আর কিছুই নয় সেটা স্পষ্ট করে জানিয়ে দেয়। রিয়ান তখন গাড়ি চালাচ্ছিল অন্যমনস্ক হয়ে এক্সিডেন্ট করে। হাসপাতালে রিয়ানকে দেখতে যায় সারা। তৌহিদ বুঝতে পারে ওর ভাবনাটা আসলে ভুল। সারা তখনও ভালবাসে তৌহিদকেই। রায়ান অনুরোধ করে তৌহিদের কাছে ফিরে যাবার। তৌহিদ এবং সারা দুজনই দুজনের ভুল বুঝতে পারে।