জাতীয় চলচ্চিত্র দিবসের দিনব্যাপী অনুষ্ঠান ‘তারার মেলা’

গ্যালারী নিউজ বিনোদন হাইলাইট

সরাসরি সম্প্রচার করবে এটিএন বাংলা

এটিএন বাংলা ডেস্ক:

৩রা এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস। ১৯৫৭ সালের এই দিনে তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে ‘চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি)’ গঠনের প্রস্তাব উত্থাপন করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ওই দিনটিকে স্মরণ করে ২০১২ সালে এই দিনটিকে জাতীয় চলচ্চিত্র দিবস হিসেবে ঘোষণা করা হয়। এর পর থেকে প্রতিবছরই জমকালো আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। এ বছরও তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) তত্ত্বাবধানে জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে দিনব্যাপী থাকছে নানা আয়োজন। সকাল সাড়ে দশটায় চলচ্চিত্র দিবসের উদ্বোধন ঘোষণা করা হবে। উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন কমিটির চেয়ারম্যান আবদুর রাজ্জাক। এরপর থাকবে র‌্যালী।

বেলা ৩টায় থাকবে দেড় ঘন্টা ব্যাপ্তির সেমিনার। সেমিনারের বিষয় ‘বর্তমান পরিবেশন ও প্রদর্শন পদ্ধতিই আমাদের চলচ্চিত্রের উন্নয়নের প্রধান অন্তরায়’। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, এমপি। অনুষ্ঠানে আরো থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সহ তথ্যমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সুকুমার রঞ্জন ঘোষ এবং তথ্যমন্ত্রণালয়ের সচিব মরতুজা আহমদ। অনুষ্ঠানে প্রবন্ধকার হিসেবে থাকবেন তথ্য অধিদপ্তরের সাবেক প্রধান তথ্য কর্মকর্তা ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন এবং বিশেষ আলোচক থাকবেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। আলোচকদের মধ্যে থাকবেন পরিচালক মুশফিকুর রহমান গুলজার, প্রযোজক খোরশেদ আলম খসরু এবং বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ। সেমিনারের সভাপতিত্ব করবেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ।

বিকাল সোয়া পাঁচটায় থাকবে আধা ঘন্টা ব্যাপ্তির বিশেষ টক শো। টক শো উপস্থাপনা করবেন নির্মাতা ও প্রযোজক মোহাম্মদ হোসেন জেমী। সন্ধ্যা ৭টা ৪৫মিনিট থেকে রাত ৯টা ৪৫মিনিট পর্যন্ত থাকবে চলচ্চিত্র ও সঙ্গীত শিল্পীদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। জমকালো এই সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচ-গান ও অভিনয়ে পারফর্ম করবেন ওমর সানী, মাহিয়া মাহি, অমিত হাসান, পরিমনি, জায়েদ খান, পপি, আমিন খান, নিপুন, ফেরদৌস, ববি, ইমন, নূশরাত ফারিয়া, নিরব, নূতন, বাপ্পি, রোজিনা, সায়মন, অঞ্জনা, শুভ, শিমলা, সম্রাট, অমৃতা, মিশা সওদাগর, মিষ্টি জান্নাত, ইলিয়াস কাঞ্চন, ভাবনা, কাজি মারুফ, পূর্ণিমা, মৌসুমী প্রমুখ। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন হৃদয় খান, ডলি শায়ন্তনী, কনা, আঁখি আলমগীর, কোনাল, ন্যান্সি, সামিনা চৌধুরী, এসআই টুটুল, শুভ্র দেব, দিনাত জাহান মুন্নী, কুমার বিশ্বজিৎ, আসিফ আকবর প্রমুখ। সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা করবেন রিয়াজ, আমিন খান ও পূর্ণিমা।

এছাড়া উদ্বোধন ও র‌্যালীর পর থেকে সেমিনার, টক শো ও সাংস্কৃতিক অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে থাকবে স্মরণিকা প্রকাশ, অতিথিদের লালগালিচা সংবর্ধনা ও সাক্ষাৎকার, মেলা, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী সহ পুতুল নাচ, নাগরদোলা, বায়োস্কোপ ইত্যাদি।
দিনব্যপী সমগ্র অনুষ্ঠানমালার নাম দেয়া হয়েছে ‘তারার মেলা’। মুকাদ্দেম বাবু ও জিললুর রহমান এর প্রযোজনায় চলচ্চিত্র দিবসের অনুষ্ঠান সকাল ১০টা ৩০মিনিট থেকে রাত ৯টা ৫০মিনিট পর্যন্ত সরাসরি সম্প্রচার করবে চলচ্চিত্র দিবসের মিডিয়া পার্টনার, দেশের প্রথম বেসরকারী স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা।