ঘনিষ্ঠ সম্পর্ক গড়তে আরব লীগের প্রতি পুতিনের আহ্বান

ঘনিষ্ঠ সম্পর্ক গড়তে আরব লীগের প্রতি পুতিনের আহ্বান
ঘনিষ্ঠ সম্পর্ক গড়তে আরব লীগ এবং এর সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি আরব দেশগুলোর প্রতি আঞ্চলিক নিরাপত্তা রক্ষায় সহযোগিতা এবং লিবিয়া থেকে ইয়েমেন পর্যন্ত চলমান বিভিন্ন দ্বন্দ্ব নিরসনের প্রস্তাব দিয়েছেন।খবর আরব নিউজ ও টিআরটি ওয়ার্ল্ডের।

আরব লীগের ৩১তম শীর্ষ সম্মেলনের আগে সদস্য দেশগুলোকে সম্বোধন করে প্রেসিডেন্ট পুতিন বলেন, বহু মেরুকেন্দ্রিক বিশ্ব ব্যবস্থা গঠনের প্রক্রিয়া জোরদার হয়েছে এবং এই প্রক্রিয়ায় মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলো ক্রমবর্ধমান হারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এই অঞ্চলে বিশ্বের প্রায় ৫০ কোটি মানুষের বসবাস রয়েছে।

পুতিন বলেন, আরব লীগ এবং এর সমস্ত সদস্য রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক জোরদার করতে বিশেষ করে আন্তর্জাতিক এবং আঞ্চলিক নিরাপত্তা জোরদার করার জন্যে রাশিয়া সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে।

পুতিন বলেন, আমরা মনে করি সিরিয়া ও লিবিয়ার সংকট এবং ইয়েমেন, ইসরাইল- ফিলিস্তিন দ্বন্দ্বসহ মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার সামরিক ও রাজনৈতিক ইসুগুলো আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইনের ভিত্তিতে সমাধান হওয়া উচিত। এক্ষেত্রে সংশ্লিষ্ট দেশগুলোর সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার প্রতি পরিপূর্ণ সম্মান রাখতে হবে।

মঙ্গলবার বিকাল থেকে আরব লীগের সম্মেলন শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে- ইসরাইল-ফিলিস্তিন এবং লিবিয়ার চলমান সংকট, ইয়েমেন, আঞ্চলিক খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, আরব লীগের ভেতরে সংস্কার এবং ইউক্রেন নিয়ে শীর্ষ সম্মেলনে আলোচনা হবে।