উজান গাঙরে নাইয়া

কেন উজান গাঙের নাইয়া’র প্রায় সব অভিনেতা অভিনেত্রী কাঁদছেন? জানতে হলে দেখুন, (আজ ২২ মার্চ মঙ্গলবার) রাত ৮ টা ৪০ মিনিটে এটিএন বাংলায় বিবিসি মিডিয়া অ্যাকশন প্রযোজিত ধারাবাহিক নাটক ‘উজান গাঙের নাইয়া’র তৃতীয় সিরিজের চতুর্দশ পর্বে । প্রতি বুধবার প্রতি বুধবার বিকেল ৩ টা ১০ মিনিটে পুনঃ প্রচার হয় উজান গাঙের নাইয়া এবং বিকেল ৩টা ৪০ মিনিটে ‘উজান গাঙের নাইয়া’র পরপরই প্রচার হবে ‘নাটকের পরে’। অনুষ্ঠানটিতে উজান গাঙের নাইয়া নাটকের মধ্য দিয়ে উঠে আসা বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যা নিয়ে আলোচনা করা হবে বিশেষজ্ঞ ডাক্তার এবং নাটকের শিল্পীদের সাথে। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন মডেল ও অভিনেত্রী নাবিলা। ‘নাটকের পরে’ অনুষ্ঠানটি তুলে ধরবে সঠিক গর্ভকালীন পরিচর্যা, প্রসবপূর্ব প্রস্তুতি, নিরাপদ প্রসব, শিশু-পুষ্টি সংক্রান্ত তথ্য এবং নবজাতক শিশুর অবশ্যক পরিচর্যার মতো প্রয়োজনীয় বিষয়গুলোও।
উজান গানের নাইয়া নাটকটির তৃতীয় সিরিজটি লিখেছেন আনিসুল হক (প্রধান লেখক), মনিরুল ইসলাম রুবেল, রফিকুল ইসলাম পলটু, গোলাম রাব্বানি ও কাজী শুসমিন আফসানা । এই সিরিজ-এর বিভিন্ন চরিত্রে যারা অভিনয় করেছেন তাদের মধ্যে রয়েছেন রিয়াজ, তারিন লুৎফুর রাহমান জর্জ, রওনক হাসান, মৌসুমি হামিদ, জ্যোতিকা জ্যোতি, শামিমা ইসলাম তুষ্টি, রিকিতা নন্দিনি শিমু, নাজমুল হুদা বাচ্চু, ডলি যহুর, শতাব্দি ওয়াদুদ, মাজনুন মিজান, অশোক বেপারী, তউসিফ, নাদিয়া, ইকবাল হোসেইন, মিম, অপু, উত্তম, কবির, রানা, রবিউল হাসান, সৈকত প্রামানিক, আলমগির, আফজাল, জয়নাল সহ আরও অনেকে।
উল্লেখ্য, বিবিসি মিডিয়া অ্যাকশন প্রযোজিত এই অনুষ্ঠান দুটি যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এবং চিলড্রেনস্ ইনভেস্টমেন্ট ফান্ড ফাউন্ডেশন এর অর্থায়নে পরিচালিত ‘বিবিসি আগমনী’ প্রজেক্টের একটি অংশ। আর এই প্রকল্পটির লক্ষ্য হলো গণমাধ্যমের শক্তিকে কাজে লাগিয়ে এ দেশের মানুষের মধ্যে গর্ভ ও প্রসবকালীন সঠিক আচরণ ও অভ্যাসগুলো গড়ে তুলতে সাহায্য করা।

Translate »