ইউসিবি পাবলিক পার্লামেন্টের চ্যাম্পিয়ন ‘প্রাইমএশিয়া ইউনিভার্সিটি’

এটিএন বাংলা ডেস্ক:

‘শুদ্ধ হোক সমাজ, মুক্ত হোক বিবেক’ শ্লোগানে দেশের ১৬টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত সংসদীয় ধারার বিতর্ক প্রতিযোগিতা ‘ইউসিবি পাবলিক পার্লামেন্ট’ এর এবারের বিজয়ী দল ‘প্রাইমএশিয়া ইউনিভার্সিটি’। গতকাল (০৭ জানুয়ারি) বিএফডিসি’র এটিএন বাংলা স্টুডিওতে অনুষ্ঠিত হয় ইউসিবি পাবলিক পার্লামেন্ট এর গ্র্যান্ড ফিনালে। অনুষ্ঠানটি এটিএন বাংলা সকাল ১১টা০৫মিনিট থেকে সরাসরি সম্প্রচার করে। ইউসিবি পাবলিক পার্লামেন্ট এর গ্র্যান্ড ফিনালে’র বিষয় ছিল “এই সংসদ মনে করে যে, রাজনৈতিক সদিচ্ছা নয়, জনসচেতনতাই পারে দূর্নীতি রোধ করতে”। প্রস্তাবের পক্ষে সরকারী দল হিসেবে অংশ নেয় ইবাইস ইউনিভার্সিটি। আর বিরোধী দল হিসেবে অংশগ্রহন করে প্রাইমএশিয়া ইউনিভার্সিটি। সরকারী দলের প্রধানমন্ত্রী-মোঃ রিয়াজুল ইসলাম, মন্ত্রী- অনিতা ইসলাম এবং সংসদ সদস্য- মাসুদ সিকদার। বিরোধী দলের দলনেতা- হাফিজ উদ্দীন মুন্না, উপনেতা- মোঃ জহিরুল হক এবং সংসদ সদস্য- মোঃ জোবায়ের সর্দার মার্জিন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশনের কমিশনার জনাব এএফএম আমিনুল ইসলাম, টিআইবির নির্বাহী পরিচালক জনাব ইফতেখারুজ্জামান, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড এর চেয়ারম্যান জনাব এম এ সবুর। এছাড়াও উপস্থিত ছিলেন এটিএন বাংলার উপদেষ্টা (অনুষ্ঠান) জনাব নওয়াজীশ আলী খান, ইবাইস ও প্রাইমএশিয়া ইউনিভার্সিটির শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক বৃন্দ। বিতর্ক প্রতিযোগিতায় স্পিকারের দায়িত্ব পালন করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান জনাব হাসান আহমেদ চৌধুরী কিরণ। খন্দকার ইসমাইলের উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করেন সেলিম দৌলা খান। সংসদীয় ধারার এই প্রতিযোগিতায় উত্থাপিত প্রস্তাব “এই সংসদ মনে করে যে, রাজনৈতিক সদিচ্ছা নয়, জনসচেতনতাই পারে দূর্নীতি রোধ করতে” সংসদে গৃহীত না হওয়ায় ‘না’ জয়যুক্ত হয়। এবং এরই প্রেক্ষিতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে প্রাইমএশিয়া ইউনিভার্সিটি। প্রতিযোগিতায় রানার আপ হয় ইবাইস ইউনিভার্সিটি এবং তৃতীয় স্থান অজন করেছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

ইউসিবি পাবলিক পার্লামেন্ট বিতর্কে চ্যাম্পিয়ন, রানার-আপসহ তৃতীয় স্থান অধিকারী বিতর্ক দলকে যথাক্রমে এক লক্ষ, পঞ্চাশ হাজার ও পঁচিশ হাজার নগদ অর্থসহ ক্রেস্ট ও সার্টিফিকেট পুরস্কার হিসেবে প্রদান করা হয়। এছাড়াও বিতর্ক প্রতিযোগিতায় আগত অতিথি, বিচারকগনকে সম্মাননা প্রদান করা হয়।