আসামি গ্রেপ্তার ও জিজ্ঞাসাবাদ নিয়ে নীতিমালা দেবে সুপ্রিমকোর্ট

জাতীয়

অনলাইন ডেস্ক:

৫৪ ধারায় আসামি গ্রেপ্তার ও ১৬৭ ধারায় জিজ্ঞাসাবাদ নিয়ে সুনির্দিষ্ট নীতিমালা করে দেবে সুপ্রিমকোর্ট। এ সংক্রান্ত হাইকোর্টের রায় বহাল রেখে রায় দিয়েছেন আপিল বিভাগ। তবে রায়ের পূর্নাঙ্গ কপি  এলে জানা যাবে, হাইকোর্টের রায়ের সঙ্গে বাড়তি কি সংযোজন বা সংশোধন থাকছে।

প্রায় ১৮ বছর আগে মিন্টো রোডের ডিবি কার্যালয়ে পুলিশ হেফাজতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর মৃত্যুর প্রেক্ষিতে গ্রেপ্তার ও জিজ্ঞাসাবাদ নিয়ে সুনির্দিষ্ট নীতিমালা করার নির্দেশ এলো সর্বোচ্চ আদালত থেকে। ১৯৯৮ সালের ওই ঘটনায় দোষী পুলিশ সদস্যসহ ১৩ জনের শাস্তি হয়েছিল। সেই ঘটনার পর বিচারপতি হাবিবুর রহমানের নেতৃত্বাধীন বিচার বিভাগীয় তদন্ত কমিটি জিজ্ঞাসাবাদ এবং গ্রেপ্তার নিয়ে বেশ কিছু সুপারিশ করেছিলেন। সরকার সেই সুপারিশ বাস্তবায়ন না করলে আইনি সহায়তা প্রতিষ্ঠান ব্লাস্ট বিনা পরোয়ানায় গ্রেপ্তারের বিধান ৫৪ ধারা চ্যালেঞ্জ করে হাইকোর্টে।

হাইকোর্ট আদেশে ৫৪ ধারা বহাল রাখলেও, বেশ কিছু নির্দেশনা দেয়। ২০০৪ সালে সেই নির্দেশনাগুলোর বিপক্ষে আপিল করে তৎকালীন বিএনপি জামায়াত সরকার। এক যুগ পরে মহাজোট সরকারের আমলে শুনানিতেও সরকার পক্ষ ওই নীতিমালাগুলোর বিরোধিতা করে। কিন্তু সেই আবেদন খারিজ করে আপিল বিভাগ জানায় হাইকোর্টের রায় বহাল থাকছে। সঙ্গে কিছু মন্তব্য ও পর্যবেক্ষণ থাকবে তাদেরও।

হাইকোর্টের আদেশের বিপক্ষে আপিল চললেও সেই আদেশগুলো কখনও স্থগিত করেনি আদালত। কিন্তু এই এক যুগে পুলিশ হাইকোর্টের নির্দেশনাগুলো অনুসরণ করেনি, শুনানির সময় এ নিয়ে ক্ষোভও প্রকাশ করেছেন আপিল বিভাগের বিচারপতিরা। তবে এবার চূড়ান্ত রায় আসার পর পুলিশ আদালতের নির্দেশ মানতে বাধ্য বলে মনে করছেন আইনজীবীরা।