অনলাইনে বিনা মূল্যে ভার্চুয়াল শিক্ষা

বর্তমান তথ্য প্রযুক্তির এই যুগে আমাদের তরুণ সমাজ অবসরের বেশির ভাগ সময় পার করে দিচ্ছেন অনলাইনে। তথ্য প্রযুক্তির এই ছোয়া আজ বিশ্বের সাথে তাল মিলিয়ে পৌঁছে গেছে বাংলাদেশের প্রতিটি গ্রাম-গঞ্জেও। তাই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।অনলাইনে বিনা মূল্যে ভার্চুয়াল শিক্ষা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে অলাভজনক ওয়েব সাইট এলানটিচ ডটকম।তাই এলানটিচ ডটকম স্বল্প পরিসর বাংলাদেশের সীমানা পেরিয়ে বিশ্ব পরিমণ্ডলে দেশি বিদেশি তরুণ সমাজের অসংখ্য পাঠক ভিজিট করে যাচ্ছে প্রতিনিয়ত। এলানটিচ ডটকমে বিশ্বের যে কেউ তার মেধা, জ্ঞান অর্জন বা জ্ঞানের বিকাশ ঘটাতে পারেন। দেশে বিদেশে ইতোমধ্যে অনেক সদস্য হয়েছে।

সাইটিতে আগ্রহীরা স্বেচ্ছাসেবক হিসেবে যোগ দিয়ে প্রযুক্তিজ্ঞানভিত্তিক বিভিন্ন কার্যক্রমে সাহায্য করতে পারবেন। এতে বিখ্যাত মানুষের জীবনী, তথ্যপ্রযুক্তি, সাধারণ শিক্ষাসহ বিশ্ব সম্পর্কিত নানা তথ্য যোগ করার সুযোগ রয়েছে।

এলানটিচ ডটকমের ভার্চুয়াল শিক্ষায় যা যা থাকছে ।

বর্নমালায় অনলাইন ভিডিও:

পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে যে কোনো সময়ে শিশুরা তাদের শেখার জন্য মজার এনিমেশন অনলাইন ভিডিও ভিক্তিক টিউটোরিয়াল, বাংলা বর্নমালা (স্বরবর্ন, ব্যঞ্জনবর্ণ), আরবী এবং ইংলিশ বর্নমালা শিখতে পারবে। শিশুরা এই ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে সহজে বর্নমালা শিখতে পারে।

বিখ্যাত ব্যক্তিদের জীবনী:

সারা পৃথিবীর বিখ্যাত ব্যক্তিদের যেমন কবি, সাহিত্যিক, বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, ব্যবসায়িক, দার্শনিক, অভিনেতা, অর্থনীতি বিদ, রাজনীতিবিদের জীবন কাহিনী ভিডিওসহ তুলে ধরা হয়েছে। আরো রয়েছে কবি নজরুল ইসলামের নিজের কণ্ঠের কবিতা এবং যোগ করা হচ্ছে তাদের জীবনের নানা তথ্য।

অনলাইনে সরাসরি পরীক্ষা:

এলানটিচ ডট কমে একজন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে সাথে সাথে পরীক্ষার রেজাল্ট পেতে পারে এবং কতগুলির প্রশ্নের সঠিক উত্তর দিয়েছে তা নিজে নিজে দেখতে পারে, যা অটোমেটিকভাবে পরীক্ষার রেজাল্ট দিয়ে থাকে। একজন শিক্ষার্থী সহজে বিনামূল্যে পরীক্ষায় অংশগ্রহণ করে জ্ঞান বাড়াতে পারে। আরো এতে রয়েছে আইকিউ টেস্টের সুযোগ।

সাধারণ জ্ঞানের তথ্য:

এই ওয়েবসাইটে বিসিএস ও ভর্তি পরীক্ষার জন্য বাংলাদেশ, পৃথিবীর বিস্ময়কর সব খবর , ধর্মীয়, মানুষের শরীর ও আন্তজার্তিক বিষয়ের উপর সাধারণ জ্ঞানের তথ্য পাওয়া যাবে।

প্রযুক্তিতে অনলাইন ভিডিও টিউটোরিয়াল:

জ্ঞানভিত্তিক ও অনলাইনে মুক্ত জ্ঞান বিকাশের লক্ষ্যে বিজ্ঞান, ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলোপমেন্টের ভিডিও টিউটোরিয়াল পাওয়া যাবে ও এ সকল বিষয়ের তথ্য প্রতিনিয়ত বাড়ানো হচ্ছে।

জীবনের পরামর্শ:

প্রতিটি মানুষের জীবনের নানা সমস্যার সমাধান তুলে ধরা হচ্ছে এই ওয়েব সাইটিতে। তাছাড়াও ক্যারিয়ারের বিষয়ে পরামর্শ এবং সফল ব্যক্তিদেরও তথ্য রয়েছে।

স্বেচ্ছাসেবক ও ই-ট্রেইনার হিসেবে যোগ:

বিশ্বব্যাপী শিক্ষাক্ষেত্রে প্রযুক্তি, জ্ঞানভিত্তিক ও অনলাইনে মুক্ত জ্ঞানের উপর ভিত্তি করে, স্বেচ্ছাসেবক ও ই-ট্রেইনার হিসেবে যোগ দিতে পারেন এলানটিচ ডট কমে। তাই আপনিও চাইলে যোগ দিতে পারেন এলানটিচ ডটকমের সকল সদস্যদের সঙ্গে। আপনি স্বেচ্ছাসেবক ও ই-ট্রেইনার হিসেবে যোগ দিয়ে শিক্ষাক্ষেত্রে প্রযুক্তি, জ্ঞানভিত্তিক ও প্রযুক্তিনির্ভর এর সকল কার্যক্রমকে সফলতার সাথে এগিয়ে নিতে সহায়তা করতে পারবেন।

এছাড়াও এতে সকল ইউনিভার্সিটি ও মেডিকেলের তথ্য পাওয়া যাবে। সাধারণ শিক্ষাসহ বিশ্ব সম্পর্কিত নানা তথ্য যোগ করার সুযোগ রয়েছে সাইটটিতে। বিস্তারিত জানার জন্য ভিজিট করুন (www.elanteach.com) এ।

Translate »